• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে কৃষক প্রশিক্ষক অনুষ্ঠিত                    খাগড়াছড়িতে উদ্ধারকৃত বিপুল মাদক ধ্বংস করলো পুলিশ                    রাঙামাটিতে বিশ্ব পর্যটন দিবস উদযাপনে প্রস্তুতি সভা                    স্বামীর বিরুদ্ধে থানায় মামলা করলেন লামা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান                    কর্মদক্ষতার মাধ্যমে ইউএনও রুহুল আমিন সকলের কাছে প্রশংসিত হয়েছেন                    কাপ্তাইয়ে পল্লী সঞ্চয় ব্যংককের ছাদ ঢালাই কাজের উদ্বোধন                    মহালছড়িতে বেইলী ব্রীজ ভেঙ্গে নিখোঁজ শ্রমিক মমিনুলের মৃতদেহ উদ্ধার                    রাঙামাটির রাজবন বিহারে জুরাছড়ির শলক এলাকাবাসীর চতুর্দশ সর্বজনীন মহাসংঘদান                    পাথর বোঝাই ট্রাকে চেঙ্গি ব্রীজ ভেঙ্গে মুবাছড়ি ইউনিয়নের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন,নিখোঁজ ১                    এক মাসের মধ্যে রাঙামাটি শিশু পার্কটি আকর্ষনীয় করা হবে-জেলা প্রশাসক                    নিখোঁজ স্ত্রীসহ তিন সন্তানকে উদ্ধারের দাবিতে রাঙামাটিতে সংবাদ সম্মেলন                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের উদ্যোগে লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা                    কাপ্তাইয়ে শান্তি, সম্প্রীতি ও বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা                    নানিয়ারচরে দুর্বৃত্তদের ব্রাশ ফায়ারে ইউপিডিএফের দুই কর্মী নিহত                    মগবানে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ                    বরকলে ১৫ জন কৃষকদের মাঝে ৩ লক্ষ ৫০ হাজার টাকার কৃষি ঋণ বিতরণ                    পানছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও খাদ্যশস্য বিতরণ                    বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    
 

মানবেন্দ্র নারায়ন লারমার(এমএন লারমা) ৭৮তম জন্ম দিবস উপলক্ষে আলোচনা সভায় অভিযোগ
শাসকগোষ্ঠীরা পার্বত্য চট্টগ্রামে একটা বৃহত্তম কারাগারে পরিণত করেছে--সন্তু লারমা

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 15 Sep 2017   Friday

পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা বলেছেন, পার্বত্যাঞ্চলে নানান ধরনের জুম্ম স্বার্থ বিরোধী ষড়যন্ত্র অপতৎপরতা বিরাজমান রয়েছে। পার্বত্যাঞ্চলে বহিরাগতদের অনুপ্রবেশের কারণে জুম্ম জনগণ অতিদ্রুত সংখ্যালঘুতে পরিণত হচ্ছে। এখানে ১৯০০ সালের শাসন বিধি অনুযায়ী ডেপুটি কমিশনার ও পুলিশ সুপার পার্বত্য চুক্তিকে প্রতিনিয়ত লংঘন করে এ অঞ্চলের মানুষের উপর সেই ব্রিটিশদের দেয়া উপরেশিক শাসন নিপীড়ন আব্যাহত রেখে তথাকথিত দায়িত্ব পালন করে চলেছেন।


সরকারের শাসকগোষ্ঠীরা পার্বত্য চট্টগ্রাম নামে একটা বৃহত্তম কারাগারে পরিণত করেছে উল্লেখ করে তিনি আরো বলেন, পার্বত্যাঞ্চলে যারা বসবাস করছে তাদের বুক ফুলিয়ে হাটার পরিবশে নেই, তারা তাদের ইচ্ছা আকাংখার কথা তুলে ধরতে পারে না। চতুর্থদিকে নিষ্পেষিত অবস্থায় প্রতিটি মহুর্ত তারা সুষ্ঠভাবে শ্বাস ও নিঃশ্বাস ফেলতে পারে না। শ্বাসরুদ্ধকর বাস্তবতায় বসবাস করতে হচ্ছে।


শুক্রবার রাঙামাটিতে সাবেক সাংসদ প্রয়াত মানবেন্দ্র নারায়ন লারমার(এমএন লারমা) ৭৮ তম জন্ম দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে সন্তু লারমা এসব কথা বলেন।


জেলা শিল্পকলা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির জেলা শাথার সাধারন সম্পাদক সুবর্ণ চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আদিবাসী ফোরামের পার্বত্যাঞ্চল শাখার সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, শিক্ষাবিদ শিশির চাকমা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সাধারন সম্পাদক কল্পনা চাকমা। বক্তব্যে দেন পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারন সম্পাদক সুমন মারমা ও পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির নেতা অরুন ত্রিপুরা। আলোচনা সভা শেষে সাবেক সাংসদ প্রয়াত মানবন্দ্রে নারায়ন লারমার ৭৮ তম জন্ম দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার তুলে দেন অতিথিরা।


সন্তু লারমা তার বক্তব্যে আরো বলেন, তিন পার্বত্য জেলা পরিষদকে শাসকগোষ্ঠী তথা আওয়ামীলীগ দলীয় শাখা অফিসে পরিণত হয়েছে। এ অঞ্চলের পাহাড়ী-বাঙালী মানুষের যে অধিকার জেলা পরিষদের আইনে রয়েছে সেগুলো তারা ভোগ ও জীবনে প্রয়োগ করতে পারছে না। সেখানে শাসকগোষ্ঠীরা নীল নক্সা বাস্তবায়নে তিন পার্বত্য জেলা পরিষদ তথা কথিত রাজনৈতিক প্রতিনিধিত্ব নামে যে ভূমিকা পালন করছে তা নিঃসন্দেহে জুম্ম জনগনের অস্তিত্বকে বিলুপ্তি করার ষড়যন্ত্র।


তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুযায়ী ভূমির অধিকার দেয়ার কথা থাকলেও শাসকগোষ্ঠী সেই অধিকার জেলা পরিষদের মাধ্যমে এখনো ফিরিয়ে দেয়নি।


তিনি পার্বত্য চুক্তি বাস্তবায়নের লক্ষে সবাইকে ঐক্যমত প্রতিষ্ঠা ও ঐক্যবদ্ধ হয়ে অধিকরতর আন্দোলনে এগিয়ে আসার আহ্বান জানান।


প্রধান অতিথির বক্তব্যে চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায় প্রয়াত এমএন লারমার জীবন ও রাজনৈতি সংগ্রামের ইতিহাস তুলে ধরে বলেন, বাংলাদেশের মেহনতী মানুষের অধিকারের পক্ষে কথা বলা এমএন লারমার প্রতিনিধিত্বশীল আচরণ এদেশের সাংসদসহ ও রাজনীতি অঙ্গনের তা বিরল। তিনি শুধু মেহনতি মানুষসহ সকল শ্রেনীর কথা বলতেন। 


তিনি আরো বলেন, প্রয়াত এমএন লারমা যদি বেচে থাকেন আদিবাসী অধিকারের তাত্তিক ও ব্যবহারিক প্লাটফরম থেকে জুম্ম ও অন্যান্য আদিবাসীদের অধিকারের জন্য লড়ে যেতেন নেতৃত্ব দিতেন।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ