• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    কাপ্তাইয়ে নতুন ইউএনও হিসেবে অাশ্রাফ অাহমেদ রাসেলের দায়িত্ব গ্রহণ                    শান্তিপূর্ন পরিবেশ বাজয় রাখতে সকলকে সন্ত্রাস, চাঁদাবাজদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে                    বরকলে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার                    বান্দরবান বিকেবি’র ঋণ বিতরণ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা                    মহালছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পরিদর্শনে উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    কাপ্তাই ব্যাঙছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ সম্প্রসারণ কাজের উদ্বোধন                    খাগড়াছড়িতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মত বিনিময় সভা                    পাহাড়ি-বাঙালির সম্মিলিত উন্নয়নেই পার্বত্যাঞ্চলে সমৃদ্ধি আসবে-উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে আওয়ামীলীগ সভাপতির ভাগিনাসহ দুজনকে ৮শ পিস ইয়াবাসহ আটক                    রাঙামাটির উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তাদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত                    খাগড়াছড়ি জেলা ফুটবল লীগ ফাইনালে চ্যাম্পিয়ন সার্প-খাগড়াছড়ি                    কাপ্তাই ইউএনও’র উদ্যোগে বদলে গেলো একটি ঘাটের পরিবেশ                    পানছড়ি বাজারের আগুনে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ালেন কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি                    আলীকদমে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত                    কাপ্তাইয়ে নির্পোটে ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু                    
 

খাগড়াছড়িতে জাবারাং-এর দুই দিন ব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কর্মশালা

রুপায়ন তালুকদার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Aug 2017   Tuesday

খাগড়াছড়িতে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং-এর রিড প্রকল্পের কমিউনিটি লিটারেসী ভলান্টিয়ারদের নিয়ে মঙ্গলবার থেকে দুই দিন ব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।


খাগড়াছড়ির খাগড়াপুরস্থ একটি বেসরকারী হোটেলের হল রুমে কর্মশালার উদ্বোধন করেন রিড প্রকল্প সমন্বয়কারী দয়ানন্দ ত্রিপুরা। এ সময় উপস্থিত ছিলেন টেকনিকেল অফিসার অনিল চাকমা, লোক জ্যোতি চাকমা, পল ত্রিপুরা ও অরুন জ্যোতি চাকমা।


কর্মশালার আয়োজকরা জানান,ইউনাইটেট স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহয়োগিতায় রিড প্রকল্পের মাধ্যমে খাগড়াছড়ির তিন উপজেলা ৪৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেনির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা নিয়ে শেখানো হয়। এ প্রকল্পের মাধ্যমে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বর্ণমালা জ্ঞান, শব্দ ভান্ডার, উচ্চারণ, বোধগম্যতা ও সাবলীলতা শেখানো হবে। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষকদের পাশাপাশি রয়েছে দুই জন লিটারেসী ভল্টান্টিয়ার। তারা বিদ্যালয় ছুটির পর সপ্তাহে চার দিন বিদ্যালয়ের মাঠে গাছের ছায়ায় আনন্দঘন পরিবেশে রিডিং ক্যাম্পের মাধ্যমে শিশুদের শেখাবেন। রিডিং ক্যাম্পে শিশুরা ছবি আঁকে, গল্প শুনা, গান ও কবিতা আবৃত্তি, যুক্ত বর্ণ ইত্যাদি শিখবে।


স্থানীয় উন্নয়ন সংস্তা জাবারাং এ প্রকল্পের বাস্তবায়ন করছে। সংস্থাটির কমিউনিটি লিটারেসী ভলান্টিয়ারদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালা বুধবার শেষ হবে।


প্রকল্প সমন্বয়কারী দয়ানন্দ ত্রিপুরা বলেন, এই প্রশিক্ষণটি খুব গুরুত্বপূর্ণ একটি প্রশিক্ষণ। এটি শুধু প্রকল্প চলাকানীন শিক্ষার্থীদের শেখানের কাজে লাগবে তা নয়, এটি ব্যাক্তি ও পারিবারিক জীবনে কাজে লাগানো যাবে। যাদের সন্তান আছে বা যাদের সন্তান বিদ্যালয়ে যায় তাদের জন্যও গুরুত্বপূর্ন। তিনি মনোযোগসহকারে প্রশিক্ষণ নেওয়ার জন্য প্রশিক্ষণার্থীদের অনুরোধ জানান।


তিনি আরো বলেন রিড প্রকল্পটি অত্যন্ত সময় উপযোগী একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা বর্ণ জ্ঞান, শব্দ ভান্ডার বৃদ্ধি, যুক্ত বর্ণ, বোধগম্যতা ও সাবলীলতা শিখতে পারছে। সর্বোপরি প্রথম শ্রেণি পড়ে একজন শিক্ষার্থী সহজে বাংলা পড়তে পারছে ও বুঝতে পারছে।


তার মতে, খাগড়াছড়িতে বিদ্যালয়ের অনুপাতে প্রকল্পের সময় তিন বছর অত্যন্ত কম। এই কম সময়ের মধ্যে খুব বেশি শিক্ষার্থীদের শেখানো কঠিন। প্রকল্পের মেযাদ শেষ হবে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে।


তিনি দাতা সংস্থাদের কাছে এই ধরনের প্রকল্প দীর্ঘ মেয়াদী করার জন্য অনুরোধ জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ