• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
কাপ্তাই হ্রদের পানি না কমায় মহালছড়ি জলেভাসা জমির চাষীরা বিপাকে                    কাপ্তাইয়ে শহীদ সামসুদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন                    কাপ্তাইয়ে সরকারী দপ্তরে নাগরিক সেবা পেতে গণশুনানির আয়োজন                    কল্পনা চাকমা অপহরণ মামলার নারাজীর আবেদনের পরবর্তী শুনানীর দিন ২৫ এপ্রিল                    প্রদানেন্দু চাকমাকে রাবিপ্রবি’র ভিসি পুনঃনিয়োগ দিলে অবরোধসহ হরতালের হুমকি                    রাঙামাটি পৌর সভার কর্মকর্তা-কর্মচারীদের পূর্ন দিবস কর্ম বিরতি পালন                    সংস্কার অভাবে রাজস্থলী শিশু পার্কটি অস্তিত্ব হারাচ্ছে                    পানছড়ি রাবার ড্যামের রাবার ছিঁড়ে গেছে ৬০০হেক্টর জমিতে বোরো চাষ অনিশ্চিত!                    গুইমারায় দুই স্কুলছাত্রীর আত্মহত্যা                    খাগড়াছড়ির রামগড়ে অস্ত্র ও গুলিসহ দুই জনকে আটক করেছে যৌথবাহিনী                    খাগড়াছড়ি পৌর কর্মচারীদের কর্ম বিরতি পালন                    দলীয় বিশৃংখলা ও সংগঠন বিরোধী কর্মকান্ডের অভিযোগে কাপ্তাইয়ে বিএনপি`র কার্যক্রম স্থগিত                    রাঙামাটিতে গণশুনানীতে সরকারী বিভিন্ন দপ্তরের অভিযোগের পাহাড়                    পাহাড়ে আবারো নতুন করে অশান্ত পরিবেশের চেষ্টা চলছে-মাহবুব উল আলম হানিফ                    পাহাড়ি-বাঙ্গালীর সম্প্রীতির বন্ধন যত দৃঢ় হবে উন্নয়নও তত ত্বরাম্বিত হবে-খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার                    মিঠুন চাকমার স্মরণে খাগড়াছড়িতে স্মরণসভা ও প্রদীপ প্রজ্জ্বলন                    শুভলং-এ কাপ্তাই হ্রদ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার                    বিদর্শনাচার্য নন্দবংশ থেরো’র মহাথেরো বরণ অনুষ্ঠান আগামী ১৮ ও ১৯ জানুয়ারী                    জুরাছড়িতে তথ্যভান্ডার শুমারি শুরু                    আওয়ামী লীগ নেতা হত্যাকারীদের গ্রেফতারের দাবী                    কাপ্তাইয়ে এক ব্যক্তির লাশ উদ্ধার                    
 

খাগড়াছড়িতে জাবারাং-এর দুই দিন ব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কর্মশালা

রুপায়ন তালুকদার,খাগড়াছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 22 Aug 2017   Tuesday

খাগড়াছড়িতে স্থানীয় উন্নয়ন সংস্থা জাবারাং-এর রিড প্রকল্পের কমিউনিটি লিটারেসী ভলান্টিয়ারদের নিয়ে মঙ্গলবার থেকে দুই দিন ব্যাপী সঞ্জীবনী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।


খাগড়াছড়ির খাগড়াপুরস্থ একটি বেসরকারী হোটেলের হল রুমে কর্মশালার উদ্বোধন করেন রিড প্রকল্প সমন্বয়কারী দয়ানন্দ ত্রিপুরা। এ সময় উপস্থিত ছিলেন টেকনিকেল অফিসার অনিল চাকমা, লোক জ্যোতি চাকমা, পল ত্রিপুরা ও অরুন জ্যোতি চাকমা।


কর্মশালার আয়োজকরা জানান,ইউনাইটেট স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর অর্থায়নে এবং সেভ দ্য চিলড্রেন এর কারিগরি সহয়োগিতায় রিড প্রকল্পের মাধ্যমে খাগড়াছড়ির তিন উপজেলা ৪৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেনির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা নিয়ে শেখানো হয়। এ প্রকল্পের মাধ্যমে প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা বর্ণমালা জ্ঞান, শব্দ ভান্ডার, উচ্চারণ, বোধগম্যতা ও সাবলীলতা শেখানো হবে। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষকদের পাশাপাশি রয়েছে দুই জন লিটারেসী ভল্টান্টিয়ার। তারা বিদ্যালয় ছুটির পর সপ্তাহে চার দিন বিদ্যালয়ের মাঠে গাছের ছায়ায় আনন্দঘন পরিবেশে রিডিং ক্যাম্পের মাধ্যমে শিশুদের শেখাবেন। রিডিং ক্যাম্পে শিশুরা ছবি আঁকে, গল্প শুনা, গান ও কবিতা আবৃত্তি, যুক্ত বর্ণ ইত্যাদি শিখবে।


স্থানীয় উন্নয়ন সংস্তা জাবারাং এ প্রকল্পের বাস্তবায়ন করছে। সংস্থাটির কমিউনিটি লিটারেসী ভলান্টিয়ারদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালা বুধবার শেষ হবে।


প্রকল্প সমন্বয়কারী দয়ানন্দ ত্রিপুরা বলেন, এই প্রশিক্ষণটি খুব গুরুত্বপূর্ণ একটি প্রশিক্ষণ। এটি শুধু প্রকল্প চলাকানীন শিক্ষার্থীদের শেখানের কাজে লাগবে তা নয়, এটি ব্যাক্তি ও পারিবারিক জীবনে কাজে লাগানো যাবে। যাদের সন্তান আছে বা যাদের সন্তান বিদ্যালয়ে যায় তাদের জন্যও গুরুত্বপূর্ন। তিনি মনোযোগসহকারে প্রশিক্ষণ নেওয়ার জন্য প্রশিক্ষণার্থীদের অনুরোধ জানান।


তিনি আরো বলেন রিড প্রকল্পটি অত্যন্ত সময় উপযোগী একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা বর্ণ জ্ঞান, শব্দ ভান্ডার বৃদ্ধি, যুক্ত বর্ণ, বোধগম্যতা ও সাবলীলতা শিখতে পারছে। সর্বোপরি প্রথম শ্রেণি পড়ে একজন শিক্ষার্থী সহজে বাংলা পড়তে পারছে ও বুঝতে পারছে।


তার মতে, খাগড়াছড়িতে বিদ্যালয়ের অনুপাতে প্রকল্পের সময় তিন বছর অত্যন্ত কম। এই কম সময়ের মধ্যে খুব বেশি শিক্ষার্থীদের শেখানো কঠিন। প্রকল্পের মেযাদ শেষ হবে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে।


তিনি দাতা সংস্থাদের কাছে এই ধরনের প্রকল্প দীর্ঘ মেয়াদী করার জন্য অনুরোধ জানান।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ