• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
জুরাছড়িতে এবার কৃষক লীগের কমিটি বিলুপ্ত ঘোষনা!                    টাস্কফোর্সের চেয়ারম্যান হিসেবে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির যোগদান                    বিলাইছড়িতে অঘোষিত ‘অবরোধ’!                    জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে কাপ্তাইয়ে আলোচনা সভা                    বন উজাড়ের কারণে পাহাড় ধ্বসের মত ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়-বৃষকেতু চাকমা                    পানছড়িতে নতুন বিনোদন কেন্দ্র মায়াবিনী হ্রদ                    কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি-কে শরণার্থী ও উদ্বাস্তু পূর্নবাসন টাস্কফোর্সের চেয়াম্যান নিয়োগ                    টাস্কফোর্স চেয়ারম্যান নিয়োগ দেয়ায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা                    জুরাছড়িতে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের আরও ৫২জন নেতাকর্মীর পদত্যাগ                    রাঙামাটি প্রাণীসম্পদ দপ্তর হতে স্প্রে মেশিন বিতরণ                    রাঙামাটি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির নির্বাচিতদের বনরুপা ব্যবসায়ী সমিতির অভিনন্দন                    বিলাইছড়িতে দুই আওয়ামীলীগ নেতার পদত্যাগ                    জুরাছড়িতে আওয়ামী নেতা হত্যা মামলায় এক ইউপি মেম্বারসহ ৫ জন আটক                    মেডিকেল কলেজে পাহাড়ি শিক্ষার্থীদের বঞ্চিত করে অবৈধ মনোনয়নের ঘটনায় পিসিপি’র উদ্বেগ প্রকাশ                    সভাপতি নির্বাচিত হওয়ায় সোলাইমান চৌধুরীকে আওয়ামীলীগের অভিনন্দন                    আর্ন্তজাতিক মানবধিকার দিবসে রাঙামাটিতে র‌্যালী ও সমাবেশ                    জুরাছড়িতে আ‘লীগ ও অঙ্গ সংগঠনের ১১১জন নেতাকর্মীর পদত্যাগ                    বিজয় দিবস উপলক্ষে কাপ্তাইয়ে ব্যাডমিন্টন প্রতিযোগিতা                    বিশ্ব মানবাধিকার দিবসে কর্নফুলী নদীর দূষণ রোধে ব্যতিক্রমধর্মী র‌্যালী                    রাঙামাটিতে বেগম রোকেয়া দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা                    পানছড়িতে দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন ও আলোচনা সভা                    
 

পাহাড় ধসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সাইকোথেরাপি ও কাউন্সেলিং-এর কর্মসূচি

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Jul 2017   Friday

পাহাড় ধসের ঘটনার পর শিশু, কিশোরী, নারী ও পুরুষদের প্রতিনিয়ত তাড়িয়ে বেড়াচ্ছে দূঃসহ সেই রাতের স্মৃতি, চোখের সামনে আপনজনের মৃত্যূ, প্রিয় বসতঘরের ধ্বংসস্তুপের ছবি। সামান্য শব্দে আতংকিত হয়ে উঠছে, ঘুম থেকে উঠে হাউ-মাউ করে কেঁদে উঠছে কেউ কেউ, বৃষ্টি দেখলে ভয় তাড়া করে ফিরছে। এসব থেকে উত্তোরণের লক্ষে  পাহাড় ধসে রাঙামাটিতে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মনোবিশ্লেষক নাট্যক্রিয়া ব্যবহারের মাধ্যমে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন কর্মসূচির শুরু হয়েছে।

 

শুক্রবার সপ্তাহব্যাপী  সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী।

 

জেলা ক্রীড়া সংস্থা কার্যালয়ে এ্যাকশন এইড বাংলাদেশ ও গ্রীনহীলের সহায়তায় চট্টগ্রামরে স্থানীয় উন্নয়ন সংস্থা ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন(উৎস) এর উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শহীদুল্লাহ, প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে ও উৎস-এর প্রোগ্রাম অফিসার মোঃ জহিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন উৎস’র থেরাপিউটিক কাউন্সেলর ওবায়দুল ইসলাম মুন্না।

 

সপ্তাহ ব্যাপী সাইকোথেরাপি ও কাউন্সেলিং কর্মসূচিতে গত ২০ জুন পাহাড় ধসে রাঙামাটি পৌর সভায় ক্ষতিগ্রস্থ ৩৫ জন নারী অংশ গ্রহন করেন।

 

উৎস-এর প্রোগ্রাম অফিসার জহিরুল ইসলাম জানান, থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২৩০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ১০৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হবে।

 

তিনি আরো জানান, আশ্রয়কেন্দ্রে সবাই দুবেলা খাবার, চিকিৎসা সেবা আছে কিন্তু মানসিক শক্তি দেয়ার কেউ নেই, ঘুরে দাঁড়ানোর জন্য সাহস দেয়ার মত নেই কোন অবলম্বন। ফলে দিনে দিনে হতাশাগ্রস্থ হয়ে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়া এসকল ব্যক্তিদের যদি স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি মানসিক সহায়তা দেয়া না যায় তবে চরম মানবিক বিপর্যয় নেমে আসবে।

 

তার মতে, মাত্র ৩শ জন মানুষের মাঝে উৎস পরিচালিত এ কর্মসূচি পরিস্থিতির তুলনায় খুবই নগণ্য। তাই যত দ্রুত সম্ভব মানসিকভাবে বিপর্যস্ত এই জনপদের মানুষদের মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষায় সংশ্লিস্ট বিষয়ে বিশেষজ্ঞ মনোচিকিৎসক, সৃজনশীল থেরাপি প্রদানে অভিজ্ঞদের তত্ত্বাবধানে পরিকল্পনা গ্রহণ করার জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন পরিষদ, রাঙামাটি জেলা প্রশাসক, বাংলাদেশ সেনা বাহিনী ও সংশ্লিষ্ট কর্তপক্ষের কার্যকর পদক্ষেপ এই জনগোষ্ঠীর মধ্যে সৃষ্ট মানসিক সংকট দূরীকরণে বিশেষ ভূমিকা রাখবে।

 

তিনি বলেন, এ কর্মসূচির আওতায় আগামী শুনবার ২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে ও ৩০ জুলাই মেডিকেল কলেজ হোস্টেল মাঠে সকাল ১০টায় মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক ইন্টারেকটিভ পপুলার থিয়েটার ‘আমার পাহাড় আমার ঘর’  মঞ্চস্থ  করা হবে।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ