• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে শালবন স্কুল এন্ড কলেজের ভিত্তিপ্রস্থর উদ্বোধন                    সাপ্তাহিক বাজার বন্ধ ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে রাজস্থলীর ইসলামপুরবাসীর মানববন্ধন                    জেএসএসের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে বান্দরবানে বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটির বালুখালীতে টুরিষ্ট বোট জ্বালিয়ে দিয়েছে দুর্বৃত্তরা                    হিন্দু কল্যাণ ট্রাস্ট রাঙামাটির সহকারী পরিচালকের কাপ্তাইয়ের মাতৃমন্দির পরিদর্শন                    কাপ্তাইয়ে এসডিজি এবং মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা                    রাঙামাটি শহরে ভ্রাম্যমান আদালতের অভিযানে তিনটি রেস্টুরেন্টকে জরিমানা, আটক ১                    খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ শান্তিপূর্নভাবে পালিত                    পঞ্চম শ্রেনীর ছাত্রী ধর্ষনের প্রতিবাদে মহালছড়িতে মানববন্ধন                    মামুনের চিকিৎসার্থে কর্ণফুলি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা                    জুরাছড়িতে সামাজিক প্রচারাভিযান কর্মশালা অনুষ্ঠিত                    মহালছড়িতে শিশুকন্যা ধর্ষণের প্রতিবাদ জানিয়েছে পিসিপি ও এইচডব্লিউএফ                    ইউপিডিএফের বিভক্তি, ইউপিডিএফ (গণতান্ত্রিক) নামে নতুন দলের আত্মপ্রকাশ                    রাঙামাটিতে প্রতিবন্ধীদের অধিকার বাস্তবায়নে স্থানীয় প্রশাসনের ভুমিকা শীর্ষক মতবিনিময় সভা                    মুখোশ পরিহিত বাহিনীর অপতৎপরতা প্রতিবাদে রাঙামাটিতে পিসিপি`র বিক্ষোভ-সমাবেশ                    রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ১ঃআহত ২০                    সরাকরের অর্জিত সফলতা ও উন্নয়ন ভাবনা নিয়ে কাপ্তাইয়ে প্রেস ব্রিফিং                    রাঙামাটিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক অবহিতকরণ সভা                    খাগড়াছড়িতে বিশ্ব ডায়াবেটিস দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা                    পানছড়িতে সন্ত্রাস বিরোধী শান্তি সমাবেশ                    রাঙামাটি প্রাণী সম্পদ দপ্তরের ঔষধ বিতরণ                    
 

জুরাছড়িতে ভুয়া সাংবাদিকের উৎপাত বেড়েছে!

সুমন্ত চাকমা,জুরাছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Dec 2016   Thursday

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় ভুয়া সাংবাদিকের উৎপাত বেড়েছে! উপজেলায় কর্মরত স্থানীয় সাংবাদিকদের অভিযোগ এই ভূয়া সাংবাদিক চক্রটি কোন প্রকার গণমাধ্যমে জড়িত না থেকেও সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে যাচ্ছেন। উপরন্তু গঠনতন্ত্রের বর্হিভূতভাবে অনলাইন প্রেস ক্লাব গঠন করেছে। এতে জুড়াছড়িতে প্রকৃতভাবে যারা জাতীয় ও স্থানীয় গণমাধ্যমগুলোতে কাজ করছেন তারা বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। 

 

খোজ নিয়ে জানা যায়,রাঙামাটির দুর্গম উপজেলা হচ্ছে জুরাছড়ি। উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানিয়ে যাচ্ছেন জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। কিন্তু গেল ২৬ ডিসেম্বর উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানানোকে দোহাই দিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে ভুবন জয় সরকারী প্রাথমিক বিদ্যালয় সভা কক্ষে অনলাইন প্রেস ক্লাব এর আহবায়ক কমিটি গঠন করা হয়। এতে সত্য প্রিয় চাকমাকে আহবায়ক মহারঞ্জন চাকমাকে সদস্য সচিব এবং ধন রতন চাকমা, সুশান্ত চাকমা, এলি চাকমা, সুদিব্য চাকমা ও বেবী চাকমাকে সদস্য গঠন করা হয় বলে প্রকৃতভাবে কর্মরত স্থানীয় সাংবাদিকদের দাবী।


সূত্র আরো জানায়, গঠিত অনলাইন প্রেস ক্লাবের আহবায়ক কমিটির মধ্যে যারা রয়েছেন তাদের মধ্যে সত্য প্রিয় চাকমা রাঙামাটি স্থানীয় জৈনক এক বেসরকারী সংস্থার পরিচালক। মহারঞ্জন চাকমা ইউপিডিএফর সাবেক সভাপতি ছিলেন। ধন রতন চাকমা আনসার ভিডিপির ইউনিয়ন দল নেতা। সুশান্ত চাকমা চাকমা ভূবন জয় সরকারী উচ্চ বিদ্যালয়ের সেচ্ছা সেবক। এছাড়া এলি চাকমা, সুদিব্য চাকমা, বেবী চাকমা হচ্ছেন শিক্ষার্থী।


সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক মহারঞ্জন চাকমা ও সদস্য ধন রতন চাকমা সাথে যোগাযোগ করা হলে তারা জানান, আমরা এখনো কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকার প্রতিনিধি কিংবা সংবাদদাতা নয়। তবে আগামী ১জানুয়ারী আলোচনার মাধ্যমে কে কোন পত্রিকায় কাজ করবে তার নির্ধারণ করা হবে।


এদিকে পানছড়ি ভুবন জয় সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষক নিত্যা নন্দ চাকমা জানান গেল ২৬ ও ২৭ ডিসেম্বর শীতকালিন স্কুল বন্ধ ছিল। বিদ্যালয়ে এরই মধ্যে কোন সভা হয়নি।


জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা জানান, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে যাদেরকে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে তারা উপজেলায় সংবাদ সংগ্রহ কিংবা পত্রিকার প্রতিনিধি রয়েছেন বলে মনে হয় না।


জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয় জয় চাকমা জানান, কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকা সম্পাকের অনুমতি ছাড়া সাংবাদিক দাবী বৈধ্যতা নয়। যদি কেউ এ দাবী করে থাকেন তাহলে এটি আইনগত দন্ডনীয়। এছাড়া অনলাইন প্রেস ক্লাব গঠন বিষয়ে উপজেলা পরিষদকে অবগত করা হয়নি।


রাঙামাটির প্রবীন সাংবাদিক রাঙামাটির প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে জানান,গণমাধ্যমে যারা প্রকৃত পক্ষে জড়িত তাদের জন্য প্রেস ক্লাব। এ ক্লাব গঠন কিংবা সদস্য লাভের জন্য অবশ্যই কোন না কোন পত্রিকার নিয়োগ প্রাপ্ত হতে হয়। যদি কেউ পত্রিকার সাথে নিযুক্ত না থেকে থাকেন তাহলে এই ধরনের প্রেস ক্লাব গঠন করা উচিত হবে না।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ