• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে সপ্তাহব্যাপী দেশ বরেণ্য চিত্র শিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প সমাপ্ত                    এইচএসসিতে রাঙামাটিতে ফলাফল বিপর্যয়,পাশের হার ৪৯.১১ শতাংশ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ                    খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে তরুন নেতা জুয়েল চাকমা                    সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা                    রাঙামাটিতে সমাজকল্যাণ পরিষদের অনুদানের চেক বিতরণ                    খাগড়াছড়ি জেলায় পাশের হার ৩৬.৬১ শতাংশ                    বান্দরবানের উন্নয়ন অব্যাহত রাখতে আবারো নৌকা মার্কায় ভোট দিন-পার্বত্য প্রতিমন্ত্রী                    কর্ণফুলী নদীতে সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সেতু বিভাগের তিন প্রকৌশলীর এলাকা পরিদর্শন                    মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ স্মরণে আলীকদমে চারা বিতরণ ও বৃক্ষরোপন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে জুরাছড়িতে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    বরকলে বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন                    ৩০ লক্ষ শহীদদের স্মরণে রাঙামাটিতে ৫৬ হাজার বৃক্ষরোপণ                    জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে সংবাদ সম্মেলন                    পার্বত্য চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে সবাইকে কাজ করতে হবে-বৃষকেতু চাকমা                    পলি ও ড্যাম নির্মাণের কারণে কাপ্তাই হ্রদে রুই জাতীয় মাছের উৎপাদন কমছে                    কাপ্তাইয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সন্মেলন                    লামা ও আলীদমে উন্নয়ন কাজ পরিদর্শনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে বিভিন্ন প্রজাতির সাত হাজার বৃক্ষরোপন                    কাপ্তাইয়ে ফলদ বৃক্ষ রোপন পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী জমে উঠেনি!                    লামায় ৩বসত ঘর গুঁড়িয়ে দিয়েছে বন্য হাতির পাল                    
 

জুরাছড়িতে ভুয়া সাংবাদিকের উৎপাত বেড়েছে!

সুমন্ত চাকমা,জুরাছড়ি : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 29 Dec 2016   Thursday

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় ভুয়া সাংবাদিকের উৎপাত বেড়েছে! উপজেলায় কর্মরত স্থানীয় সাংবাদিকদের অভিযোগ এই ভূয়া সাংবাদিক চক্রটি কোন প্রকার গণমাধ্যমে জড়িত না থেকেও সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে যাচ্ছেন। উপরন্তু গঠনতন্ত্রের বর্হিভূতভাবে অনলাইন প্রেস ক্লাব গঠন করেছে। এতে জুড়াছড়িতে প্রকৃতভাবে যারা জাতীয় ও স্থানীয় গণমাধ্যমগুলোতে কাজ করছেন তারা বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। 

 

খোজ নিয়ে জানা যায়,রাঙামাটির দুর্গম উপজেলা হচ্ছে জুরাছড়ি। উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানিয়ে যাচ্ছেন জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। কিন্তু গেল ২৬ ডিসেম্বর উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানানোকে দোহাই দিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে ভুবন জয় সরকারী প্রাথমিক বিদ্যালয় সভা কক্ষে অনলাইন প্রেস ক্লাব এর আহবায়ক কমিটি গঠন করা হয়। এতে সত্য প্রিয় চাকমাকে আহবায়ক মহারঞ্জন চাকমাকে সদস্য সচিব এবং ধন রতন চাকমা, সুশান্ত চাকমা, এলি চাকমা, সুদিব্য চাকমা ও বেবী চাকমাকে সদস্য গঠন করা হয় বলে প্রকৃতভাবে কর্মরত স্থানীয় সাংবাদিকদের দাবী।


সূত্র আরো জানায়, গঠিত অনলাইন প্রেস ক্লাবের আহবায়ক কমিটির মধ্যে যারা রয়েছেন তাদের মধ্যে সত্য প্রিয় চাকমা রাঙামাটি স্থানীয় জৈনক এক বেসরকারী সংস্থার পরিচালক। মহারঞ্জন চাকমা ইউপিডিএফর সাবেক সভাপতি ছিলেন। ধন রতন চাকমা আনসার ভিডিপির ইউনিয়ন দল নেতা। সুশান্ত চাকমা চাকমা ভূবন জয় সরকারী উচ্চ বিদ্যালয়ের সেচ্ছা সেবক। এছাড়া এলি চাকমা, সুদিব্য চাকমা, বেবী চাকমা হচ্ছেন শিক্ষার্থী।


সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক মহারঞ্জন চাকমা ও সদস্য ধন রতন চাকমা সাথে যোগাযোগ করা হলে তারা জানান, আমরা এখনো কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকার প্রতিনিধি কিংবা সংবাদদাতা নয়। তবে আগামী ১জানুয়ারী আলোচনার মাধ্যমে কে কোন পত্রিকায় কাজ করবে তার নির্ধারণ করা হবে।


এদিকে পানছড়ি ভুবন জয় সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষক নিত্যা নন্দ চাকমা জানান গেল ২৬ ও ২৭ ডিসেম্বর শীতকালিন স্কুল বন্ধ ছিল। বিদ্যালয়ে এরই মধ্যে কোন সভা হয়নি।


জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা জানান, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে যাদেরকে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে তারা উপজেলায় সংবাদ সংগ্রহ কিংবা পত্রিকার প্রতিনিধি রয়েছেন বলে মনে হয় না।


জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয় জয় চাকমা জানান, কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকা সম্পাকের অনুমতি ছাড়া সাংবাদিক দাবী বৈধ্যতা নয়। যদি কেউ এ দাবী করে থাকেন তাহলে এটি আইনগত দন্ডনীয়। এছাড়া অনলাইন প্রেস ক্লাব গঠন বিষয়ে উপজেলা পরিষদকে অবগত করা হয়নি।


রাঙামাটির প্রবীন সাংবাদিক রাঙামাটির প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে জানান,গণমাধ্যমে যারা প্রকৃত পক্ষে জড়িত তাদের জন্য প্রেস ক্লাব। এ ক্লাব গঠন কিংবা সদস্য লাভের জন্য অবশ্যই কোন না কোন পত্রিকার নিয়োগ প্রাপ্ত হতে হয়। যদি কেউ পত্রিকার সাথে নিযুক্ত না থেকে থাকেন তাহলে এই ধরনের প্রেস ক্লাব গঠন করা উচিত হবে না।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

এই বিভাগের সর্বশেষ
আর্কাইভ