• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
খাগড়াছড়িতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ কর্মী নিহত                    বান্দরবানে বম সম্প্রদায়ের সেন্টেনারী উৎসব                    রাঙামাটিতে রেড ক্রিসেন্ট ইউনিটের শীতবস্ত্র বিতরণ                    রামগড়ে শীতার্ত গরীব-দুস্থদের চট্টগ্রাম রামকৃষ্ণ মিশনের শীতবস্ত্র বিতরণ                    রাঙামাটিতে তিন দিন ব্যাপী নাট্য উৎসব শুরু                    লামায় উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থী দলীয়ন মনোনয়পত্র বিতরণ শুরু                    খাগড়াছড়ির শীতার্ত মানুষের মাঝে উষ্ণতা ছড়ালো চট্টগ্রামের ‘পজিটিভ থিংকার্স’                    খাগড়াছড়িতে অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা গোপাল কৃষ্ণ ত্রিপুরা’র মৃত্যুতে স্মরণসভা                    খাগড়াছড়ির নতুনকুঁড়ি ক্যান্ট: হাইস্কুল-এর বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ                    স্বামীকে ফিরে পাওয়ার জন্য ছেলের অপহরণ নাটক সাজালেন মা                    পানছড়িতে সমমনা শিক্ষকগ্রুপের ব্যাডমিন্টন প্রতিযোগিতায় বিন্দু-প্রিয়া চ্যাম্পিয়ন                    খাগড়াছড়িতে অস্ত্র, গুলি ও নগদ টাকাসহ ইউপিডিএফ সদস্য আটক                    খাগড়াছড়িতে সেনাবাহিনীর উদ্যোগে শীতবস্ত্র ও খেলাধুলার সামগ্রী বিতরণ                    কাপ্তাইয়ে জেলা প্রশাসকের বিভিন্ন স্কুল,উপজেলা ও থানা পরিদর্শন                    সন্ত্রাস ও অস্ত্রবাজী করে পাহাড়ে আওয়ামীলীগের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না                    রাঙামাটিতে ৭৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে                    বাঘাইছড়িতে ৪৮ ঘন্টার সড়ক ও নৌপথ অবরোধের প্রথম শান্তিপূর্নভাবে পালিত                    কেপিএমের সকল সমস্যা সমাধানে যা করনীয় তাই করা হবে-দীপংকর তালুকদার এমপি                    বিলাইছড়ি সেনা জোন কর্তৃক সম্প্রীতি ষ্টোর ও টিভি প্রদান                    রাঙামাটির রিজার্ভ বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ                    জুরাছড়িতে জোন অধিনায়কের বিদায় ও বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত                    
 

কাপ্তাইয়ে শতবর্ষীয় কালি মন্দির

নজরুল ইসলাম লাভলু,কাপ্তাই : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Dec 2016   Wednesday

রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন শতবর্ষী রাইখালী ত্রিপুরা সুন্দরী কালিবাড়ী মন্দির পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী একটি প্রাচীন মন্দির। এটি দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি পেয়েছে।

 

জানা যায়, ১৯১১ সালে চট্টগ্রামের  নোয়াশহর নামে পরিচিত কর্ণফুলী পেপার মিল এলাকায় সর্ব প্রথম মন্দিরটি স্থাপতি হয়। সেসময় ধর্মপ্রাণ যুবক শ্রী নিরোধ বরন ভট্্রাচার্য ও তার সহযোগিরা ভারতের বারাসাত এলাকায় ভ্রমনে গিয়ে কালি মায়ের মুর্তি এনে মন্দির প্রতিষ্ঠা করে পুজা অর্চনা শুরু করেন।  পরবর্তীতে ১৯৫৩ সালে কর্ণফুলী পেপার মিল প্রতিষ্ঠাকালীন সময় মন্দিরটি রাইখালী বাজারের কর্ণফুলী নদী তীরে বর্তমান মন্দিরটি পুনঃস্থাপন করা হয়। প্রতিষ্ঠাকালে চট্টগ্রামস্থ পতেঙ্গার অধিবাসী নলিনী রঞ্জন ব্যানার্জী মন্দিরের পুরোহিতের দায়িত্ব পালন করেন। বর্তমানে মিলন চক্রবর্তী পুরোহিতের দায়িত্বে নিয়োজিত আছেন।

 

পুরোহিত মিলন চক্রবর্তী জানান, ১৯৭১ সালে পাক বাহিনী মন্দিরে হামলা করার পর কালি মায়ের রোসানলে পড়ে এক প্লাটুন পাক সৈন্য প্রাণ হারায়। তিনি আরো বলেন, ঐতিহ্যবাহী কালি মন্দির হিসেবে সনাতন ধর্মাবলম্বীদের কাছে মন্দিরটি ব্যাপকভাবে পরিচিত। অমাবশ্যা তিথি সহ অন্ধকার গভীর রাতে অনেক লোক মায়ের দর্শন পেয়েছেন।

 

স্থানীয় সনাতন ধর্মাবলম্বী ব্যাংকার মনোতোষ চৌধুরী, শিক্ষক তপন কুমার দে জানান, মন্দিরটি চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী একটি প্রাচীন মন্দির। দেশের বিভিন্ন অঞ্চল থেকে এ ধর্মের লোকজন মন্দিরে পুজা দিতে আসে। বিশেষ করে পুত্র সন্তান কামনা, চাকরি প্রাপ্তি প্রত্যাশী, সৎ পাত্রে কণ্যাদান সহ বিভিন্ন মনোবাসনা পুর্ন করার জন্য ভক্তদের মন্দিরে সমাগম ঘটে। মন্দিরে প্রতি বছর শ্যামাকালি পুজা, মনষা পুজা, দুর্গাপুজা, বিশ্বকর্মা পুজা সহ নির্ধারিত বিভিন্ন পুজা অর্চণা হয়ে থাকে। তাছাড়া, প্রায়শই বিবাহ, অন্নপ্রাসন, ভোগারতি সহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। স্থানীয় যুবক টিটু দে জানান, স্বর্গীয় দেবেন্দ্র লাল ভট্রাচার্য, রাইখালী দোভাষী বাজার ও লিচুবাগানের সনাতনী দানশীল ব্যক্তিদের আর্থিক সহায়তায় মন্দিরটি পাকা করা হয়।

 

১৯৯৩-৯৪ অর্থ বছরে তৎকালীন সরকার পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে নদী ভাঙ্গন রোধসহ মন্দির উন্নয়ন কাজে প্রায় ২ কোটি টাকা বরাদ্ধ করেন। ১৯৯৬ সালে মন্দির পাকা করনের পুনঃ সংস্কার কাজ শুরু হয়। ২০০০ সালে মুল মন্দির ও কালি মন্দির এবং দুর্গা মন্দিরে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে পুনঃ নির্মাণ কাজ সম্পন্ন হয়।

 

মন্দির পরিচালনা কমিটির সভাপতি অজয় কুমার সেন ও সাধারণ সম্পাদক প্রীতম চন্দ্র দে কাজল জানান, বর্তমান কমিটি গীতা ভবনের অসমাপ্ত কাজ সম্পন্ন করে। মন্দিরের দর্শনার্থীদের রাত্রি যাপনের ব্যবস্থা সহ আধুনিক অবকাঠামো নির্মাণ করে মডেল মন্দিরে উন্নীত করার পরিকল্পনা প্রক্রিয়াধীন রয়েছে বলেও তারা জানান। এর জন্য তারা সরকারসহ দেশের সনাতন ধর্মাবলম্বী দানশীল ব্যক্তিদের কাছ থেকে সার্বিক সহযোগিতা কামনা করেন। 

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ