• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রামগড়ে তথ্য অফিসের প্রেস ব্রিফিং                    রামগড়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনার অনুষ্ঠিত                    রামগড়ে অভিযানে ভারতীয় মদ ও ইয়াবা উদ্ধার করেছে বিজিবি                    মহালছড়িতে ৩ গ্রামবাসীকে অপহরণের নিন্দা ও প্রতিবাদ ইউপিডিএফের                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    জুরাছড়িতে জেলা পরিষদের নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ                    রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যানের বাঘাইছড়িতে বন্যা কবলিত স্থান পরিদর্শন                    ঈদের ছুটিতে খাগড়াছড়ির বিনোদন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের ভীড়                    বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস`র এক সদস্য নিহত                    রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে সাময়িকভাবে ভারী যানবাহন বন্ধ                    বান্দরবানের লামায় এক কিশোরীর লাশ উদ্ধার                    রাঙামাটিতে ধর্মীয় ভাবগাম্ভীর্য্যরে মধ্যে দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত                    পানছড়িতে দুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র এক কর্মী নিহত                    খাগড়াছড়িতে মাসব্যাপী আম মেলা শুরু হয়েছে                    ঢাবি’র মেধাবী ছাত্র সুমন চাকমার জীবন বাঁচাতে সহায়তার কামনা                    জেলা পরিষদের বিলাইছড়িতে দুঃস্থদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ                    জেলা পরিষদের বরকলে বন্যা দুর্গতদের নগদ অর্থ ও বস্ত্র বিতরণ                    লংগদুতে দুুর্বৃত্তদের গুলিতে এমএন লারমা গ্রুপের জেএসএস’র ১ কর্মী নিহত,আহত ১                    বাঘাইছড়িতে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত,পানিতে ডুবে ১জনের মৃত্যু                    মগবানের টর্নেডোতে ৩টি বাড়ী বিধস্ত,গাছগাছালির ব্যাপক ক্ষয়ক্ষতি                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে কোতয়ালী থানায় টিভি প্রদান                    
 

কাউখালীতে প্রথম বারের মতো পিঠা উৎসব

জিয়াউর রহমান জুয়েল, কাউখালী : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 28 Nov 2016   Monday

কাউখালীতে প্রথম বারের মতো পালন করা হলো নবান্নের পিঠা উৎসব। সোমবার সকালে অনুষ্ঠিত এ উৎসবের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌচামং চৌধুরী ।

 

পিঠা উৎসবের আয়োজক ছিল উপজেলা প্রশাসন। উপজেলা পরিষদ মাঠে আয়োজিত এ উৎসবে এগারোটি স্টল অংশ গ্রহণ করে। এগুলো হলো- উপজেলা প্রশাসন, বেতুনিয়া ইউনিয়ন পরিষদ, ঘাগড়া ইউনিয়ন পরিষদ, কলমপতি ইউনিয়ন পরিষদ, ফটিকছড়ি ইউনিয়ন পরিষদপি, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস, কাউখালী কলেজ, মো: আলাউদ্দিন, সূর্যের হাঁসি ক্লিনিক, বিআরডিবি।

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার, উপজেলা পরিষদের দুই ভাইস চেয়ারম্যান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কমল বরণ সাহা, ভারপ্রাপ্ত উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বাহার মিয়া প্রমূখ।

 

দুপুরে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী। এসময় বক্তারা বলেন- গ্রাম বাংলার হাজার বছরের সংস্কৃতি পিঠা উৎসব আমাদের মধ্যে নব-প্রেরণার সৃষ্টি করে। অগ্রহায়ণ মাস এলেই বাংলার ঘরে ঘরে আনন্দের বন্যা দেখা দেয়। আজ গ্রাম-বাংলার মাঠে মাঠে পাকা ধান কৃষক সমাজসহ সকলকে জানান দিচ্ছে সোনালী বার্তা। নবান্নের উৎসব আমাদের মধ্যে যে আনন্দের সৃষ্টি করে তা যেন জাগ্রত থাকে যুগ থেকে যুগান্তরে। আজকের এই দিনটি আমাদের কাছে অত্যন্ত স্মরণীয় ও আনন্দঘন মুহূর্ত। আগামীতেও এ ধারা অব্যাহত রাখতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

 

গ্রাম-বাংলার পিঠা বেশি সংখ্যক উপস্থানের জন্য কলমপতি ইউনিয়ন পরিষদকে প্রথম, প্রাথমিক শিক্ষাক অফিসকে দ্বিতীয় ও মো: আলাউদ্দিনকে তৃতীয় স্থান ঘোষানা করেন উদযাপন কমিটি । এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অংগ্রহণকারী সকলের মাঝে পুরষ্কার তুলে দেওয়া হয়। স্টল গুলোতে সাধারণ দর্শনার্থীদের জন্য গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠাগুলো ভোজের আয়োজনও করা হয়েছিল।

--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

 

আর্কাইভ