• Hillbd newsletter page
  • Hillbd rss page
  • Hillbd twitter page
  • Hillbd facebook page
সর্বশেষ
রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের উদ্যোগে লিঙ্গ সমতা বিষয়ক কর্মশালা                    কাপ্তাইয়ে শান্তি, সম্প্রীতি ও বৈচিত্র্যময় সংস্কৃতির মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা                    নানিয়ারচরে দুর্বৃত্তদের ব্রাশ ফায়ারে ইউপিডিএফের দুই কর্মী নিহত                    মগবানে হিল ফ্লাওয়ারের কৃষি বিষয়ক প্রশিক্ষণ                    বরকলে ১৫ জন কৃষকদের মাঝে ৩ লক্ষ ৫০ হাজার টাকার কৃষি ঋণ বিতরণ                    পানছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ অর্থ ও খাদ্যশস্য বিতরণ                    বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবলে রাঙামাটিতে চ্যাম্পিয়ন লংগদু উপজেলা                    রাঙামাটিতে মাতৃত্বকালীন ভাতা বিতরণ ও হেলথ ক্যাম্প                    পার্বত্যাঞ্চলে টেকসই সামাজিক সেবা প্রদানে উন্নয়ন বোর্ড ও জেলা পরিষদের সমঝোতা স্মারক সই                    মহালছড়িতে শিশু ও নারী উন্নয়নে জনসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী                    কাপ্তাইয়ে নতুন ইউএনও হিসেবে অাশ্রাফ অাহমেদ রাসেলের দায়িত্ব গ্রহণ                    শান্তিপূর্ন পরিবেশ বাজয় রাখতে সকলকে সন্ত্রাস, চাঁদাবাজদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে                    বরকলে সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার                    বান্দরবান বিকেবি’র ঋণ বিতরণ                    রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা                    রাঙামাটিতে হিল ফ্লাওয়ারের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা                    মহালছড়ি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পরিদর্শনে উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    কাপ্তাই ব্যাঙছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ সম্প্রসারণ কাজের উদ্বোধন                    খাগড়াছড়িতে সোনালীকা ডে উপলক্ষে বার্ষিক সার্ভিস ও মত বিনিময় সভা                    পাহাড়ি-বাঙালির সম্মিলিত উন্নয়নেই পার্বত্যাঞ্চলে সমৃদ্ধি আসবে-উন্নয়ন বোর্ড চেয়ারম্যান                    পানছড়িতে আওয়ামীলীগ সভাপতির ভাগিনাসহ দুজনকে ৮শ পিস ইয়াবাসহ আটক                    
 

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধিতে রাঙামাটির পর্যটন ঝুলন্ত সেতু পানির নিচে

স্টাফ রিপোর্টার : হিলবিডি টোয়েন্টিফোর ডটকম
Published: 03 Aug 2015   Monday


প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলে কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় রাঙামাটির পর্যটনের ঝুলন্ত সেতু ১ ফুট পানির নিচে তলিয়ে গেছে। ফলে পর্যটন ঝুলন্ত সেতুর সৌন্দর্য্য উপভোগ করতে না পারছেন না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সপ্তাহব্যাপী প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় রাঙামাটির পর্যটন ঝুলন্ত সেতুটি গত রোববার সন্ধ্যা থেকে এক ফুট পানির নিচে তলিয়ে যায়। এতে সোমবার সকাল থেকে পর্যটকদের চলাচল বন্ধ করে দিয়েছে পর্যটন কর্তৃপক্ষ। এছাড়া সেতুর রক্ষার্থে ও দুর্ঘটনা থেকে এড়াতে সেতুর দুই পার্শ্বে প্রবেশ পথে গাছের ঢাল দিয়ে প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে ও লাল পতাকা চিহৃ দিয়ে সতর্ককতা জারী করা হয়েছে। সোমবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, কিছু কিছু পর্যটক ঝুলন্ত সেতুর সৌর্ন্দয্য উপভোগের জন্য সেখানে গেলেও তারা পানিতে ডুবে যাওয়া সেতু দেখে বিমুখ হয়ে ফিরে যাচ্ছেন।

এদিকে,টানা বর্ষনে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় হ্রদের পাশ্ববর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাশাপাশি পাহাড়ী ঢলের তোড়ে ভেসে আসা কচুরীপানার স্তুপে হ্রদে নৌ চলাচল মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, পাকিস্তান শাসনামলে ১৯৬০ সালের দিকে পার্বত্য চট্টগ্রামে জল বিদ্যূৎ প্রকল্প স্থাপিত হয়। এ প্রকল্প স্থাপনের জন্য কর্নফূলী নদীর উপর বাঁধ দেয়ার ফলে ২৫৬ বর্গমাইল এলাকা জুড়ে বিশাল জলধারা সৃষ্টি হয় । মানব সৃষ্ট দক্ষিন-পুর্ব এশিয়ার সর্ববৃহৎ এ হ্রদ সৃষ্টির ফলে পার্বত্য এলাকায় ৫৪ হাজার কৃষি জমি পানিতে ডুবে যায়। এ বাঁেধর কারণে এক লক্ষের বেশী লোকজন উদ্বাস্তুতে পরিণত হয়। পরবর্তীতে ৭০ দশকের শেষের দিকে সরকার রাঙামাটি জেলাকে পর্যটন এলাকা হিসেবে ঘোষনা এবং পর্যটন কর্পোরেশন পর্যটকদের সুবিধার্থে আকর্ষনীয় স্পট স্থাপন করে। এর মধ্যে পর্যটকদের মনোরঞ্জনের জন্য দুই পাহাড়ের মাঝখানে তৈরী করা হয় আকর্ষনীয় ঝুলন্ত সেতু। এই ঝুলন্ত সেতুর পূর্বের দিকে তাকালে দেখা মিলে অপূর্ব স্বচ্ছ জলরাশিসহ ছোটবড় বি¯তৃর্ন নৈসর্গিক সবুজ পাহাড়।

সরকারী পর্যটন কর্পোরেশন রাঙামাটির ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানান, হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় ঝুলন্ত সেতুটি পুরো পুরি পানিতে ডুবে আছে। তাই পর্যটকদের জন্য এই সেতুর উপর পাড়াপাড় সাময়িক বন্ধ রাখা হয়েছে। দুই পাশে লাল পতাকা দিয়ে সতর্ককতা জারী করা হয়েছে। তিনি আরো জানান, ঝুলন্ত সেতুটি ডুবে যাওয়ার কারণে টিকিট বিক্রি বন্ধ করা হয়েছে। হ্রদে পানি কমে যাওয়ার সাথে সাথে সেতুর পাতাটন চলাচলের উপযোগী কিনা তা পরীক্ষানীরিক্ষা করে পর্যটকদের চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

তিনি আরও জানান, গত ঈদের ছুটিতে শুধুমাত্র এ পর্যটন ঝুলন্ত সেতু থেকে টিকিট বিক্রি করে তিন লাখ টাকার অধিক রাজস্ব আয় হয়েছে।
--হিলবিডি২৪/সম্পাদনা/সিআর.

আর্কাইভ